Warning: Creating default object from empty value in /home/bijem/public_html/bangla/wp-content/themes/masterstudy/inc/redux-framework/redux-framework/inc/class.redux_filesystem.php on line 29
TV News Reporting Course | Media Institute

টেলিভিশন সাংবাদিকতা কোর্স

reporter

চ্যালেঞ্জিং ও আকর্ষনীয় পেশা হচ্ছে টিভি ও রেডিও সাংবাদিকতা। সংবাদ উপস্থাপকদের মত একজন টেলিভিশন সাংবাদিকের সম্মান ও মর্যাদা আকাশচুম্বী। সমগ্র দেশ এমনকি বিশ্বব্যাপী পরিচিতিও তিনি পেতে পারেন তাঁর কর্মগুণে ও দক্ষতার কারণে। দেশবরেণ্য শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গের সংগে তাঁর যোগাযোগ-উঠাবসা। বেতনও আকর্ষনীয়। বর্তমানে বাংলাদেশে অনেকগুলো টিভি চ্যানেল ও এফএম ব্যান্ড রেডিও চালু হওয়ার কারণে এদের দরকার বিপুল সংখ্যক রিপোর্টার। টিভি ও রেডিওর চাহিদার দিকটি চিন্তা করে বিজেম চালু করেছে ‘টেলিভিশন সাংবাদিকতা’ বা TV News Reporting কোর্সটি। এই কোর্সটি আধুনিক, সুপরিকল্পিত, বাস্তবধর্মী ও কর্মমুখী।

কর্মসংস্থান: কর্মসংস্থানে একটি পরিপূর্ণ গাইড লাইন দেয়া হবে। এর মধ্যে থাকবে চাকুরীর সম্ভাবনা, অডিশনের নিয়ম-রীতি, সিভির ফরমেট, আবেদনের ফরমেটসহ প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ।

বিজেম’র বিশেষত্ব: বিজেম সরকারী রেজিস্ট্রেশন প্রাপ্ত সাংবাদিকতা তথা গণমাধ্যম সংশ্লিষ্ট একটি বিশেষায়িত ইনস্টিটিউট। দীর্ঘ ১৫ বছর যাবৎ (প্রতিষ্ঠাকাল: ২০০২ ইং) এই প্রতিষ্ঠানটি গণযোগাযোগ, সাংবাদিকতা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ে বিশ্বস্ততা বজায় রেখে সুনামের সঙ্গে মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানে সর্বাধিক সফলতা অর্জন করেছে।

প্রযুক্তিগত সুবিধা: মাল্টিমিডিয়া প্রজেক্টর, টিভি ক্যামেরা, স্টিল ক্যামেরা, অটোকিউ, ল্যাপটপ, কম্পিটার, সর্বাধুনিক এডিটিং প্যানেল, সাউন্ড সিস্টেমসহ আরো আধুনিক উপকরণ।

অন্যান্য সুবিধা: ফ্রি খাতা-কলম ও লেকচারশীট, আপ্যায়ন, শীতাতপ নিয়ন্ত্রিত প্রশিক্ষণ কক্ষ, ফ্রি ওয়াই-ফাই জোন প্রভৃতি। কোর্স শেষে শিক্ষার্থীরা বিজেম-এ ফ্রি প্র্যাকটিসের সুবিধা পেয়ে থাকেন।

সনদপত্র ও ডিভিডি: কোর্স শেষে শিক্ষার্থীদেরকে আনুষ্ঠানিকভাবে সনদপত্র প্রদান করা হয় এবং তাদের তৈরি করা প্যাকেজ রিপোর্ট এর ডিভিডিও দেয়া হয়।

কোর্সের মেয়াদ: ৩ মাস।

ক্লাস হবে: সপ্তাহে ২ দিন (সোমবার ও বুধবার)।

সময়: বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা।

মোট প্রশিক্ষণ সময়: প্রতিদিন ৩ ঘন্টা করে মোট ৭২ ঘন্টা।

পাঠ্যসূচি: প্রমিত উচ্চারণ, ইলেক্ট্রনিক মিডিয়া পরিচিতি, সংবাদ, টিভি সংবাদ লিখন, সংবাদ সংশ্লিষ্ট পরিভাষা, সাক্ষাৎকার, ভয়েস ওভার ও পিটিসি প্রদান, ক্যামেরা পরিচিতি, প্যাকেজ রিপোর্ট তৈরি, এডিটিং প্রভৃতিসহ টেলিভিশন রিপোর্টিং এর সকল বিষয় হাতে-কলমে শেখানো হবে।

কোর্স ফি: সর্বমোট ৯৫০০ (নয় হাজার পাঁচশত) টাকা। কিস্তিতে পরিশোধযোগ্য।

প্রশিক্ষক: প্রশিক্ষক: বিভিন্ন টিভি চ্যানেলের দক্ষ ও অভিজ্ঞ টিভি সাংবাদিকবৃন্দ মোস্তফা ফিরোজ (বাংলাভিশন), সৈয়দ ইশতিয়াক রেজা (চ্যানেল একাত্তর), আহমেদ পিপুল (এনটিভি)সহ আরো অনেক খ্যাতিমান টিভি সাংবাদিক এবং বিশিষ্ট উচ্চারণ বিশেষজ্ঞ ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় দ্বারা কোর্সটি পরিচালিত হবে এবং শিক্ষার্থীদেরকে দক্ষ করে গড়ে তোলা হবে।

Scroll Up