Warning: Creating default object from empty value in /home/bijem/public_html/bangla/wp-content/themes/masterstudy/inc/redux-framework/redux-framework/inc/class.redux_filesystem.php on line 29
Diploma in Journalism Course | Media Institute

সাংবাদিকতায় ডিপ্লোমা কোর্স

সাংবাদিকতায় ডিপ্লোমা (করেসপন্ডেন্স)

বিজেম ২০১০ সাল থেকে সাংবাদিকতায় ডিপ্লোমা (অনলাইন/করেসপন্ডেন্স) কোর্স নামে একটি নতুন কোর্স চালু করেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে এটি নতুন ধারণা সম্বলিত বিজেম এর নিজস্ব কোর্স। এই কোর্সটির মূল উদ্দেশ্য হলো: সর্বনিম্ন কোর্স ফি নিয়ে আধুনিক আইটি প্রযুক্তি ব্যবহার করে সাংবাদিকতা শিক্ষাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়া এবং রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলায় কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি করা, সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহী তরুণ প্রজন্ম ও সকল বয়সের সকল নর-নারীকে উদ্বুদ্ধ করা-উৎসাহিত করা । এই কোর্সটি ১ বছর মেয়াদী। বাস্তবতার নিরীখে তাত্ত্বিক ও ব্যবহারিক ক্লাসে সমৃদ্ধ এই কোর্সটির পাঠ্যসূচী এমনভাবে সাজানো হয়েছে, যা একজন শিক্ষার্থীকে আদর্শ সাংবাদিক হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে। জ্ঞান অর্জনের পাশাপাশি বাড়বে তাদের দক্ষতা। এই কোর্সের ক্লাসগুলি সরাসরি ইনস্টিটিউটে হয় না। ১০ মাস যাবৎ আধুনিক ও মান সম্পন্ন লেকচার শীটের বান্ডিল ই-মেইল অথবা কুরিয়ার সার্ভিস অথবা পোস্ট অফিসের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পাঠানো হয়। তাত্ত্বিক ক্লাসের পাশাপাশি থাকে পর্যাপ্ত সংখ্যক ব্যবহারিক ক্লাস। ১২ মাস পর ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের ৬৫০ নম্বরের লিখিত পরীক্ষা এবং ৫০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। সফল শিক্ষার্থীদের বিজেম এর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ায় এবং অনলাইন পোর্টালে চাকুরীসহ লেখালেখির ব্যাপারে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ প্রদান করা হয়।

diploma
diploma
diploma

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা (কোর্সটি বর্তমানে বন্ধ আছে)

সাংবাদিকতার সামগ্রিক বিষয়সমূহের উপর মানসম্পন্ন শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে অঙ্গীকারাবদ্ধ বিজেম জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০০৪-২০০৫ শিক্ষা বর্ষ হতে সাংবাদিকতার উপর এক বছরের ‘সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা’ (পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম) কোর্স চালু করে।
বেসরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে একমাত্র বিজেমই এই কোর্সটি পরিচালনার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদন লাভ করেছে। বিজেম বিশ্বাস করে যে, সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সটি সাংবাদিকতা শিক্ষা বিস্তারে বিশেষ অবদান রাখতে সক্ষম হবে এবং গণমাধ্যমে শিক্ষার্থীদের জন্য কাজের সুযোগ তৈরি করবে।
ইতোমধ্যে একটি ব্যাচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং ১০০% শিক্ষার্থী দ্বিতীয় শ্রেণী লাভ করেছে। এটি বিজেম এর একটি বড় সাফল্য হিসেবে বিবেচিত। তবে অনিবার্যকারণে ‘সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিপ্লোমা’ কোর্সটি বর্তমানে বন্ধ রয়েছে।

diploma
diploma
Scroll Up