বিজেম সম্পর্কে

বিজেম সম্পর্কে

বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেক্ট্রনিক মিডিয়া (বিজেম) একটি সেবামূলক-অলাভজনক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান। দেশে বেসরকারি পর্যায়ে একটি মানসম্পন্ন মিডিয়া ইনস্টিটিউট এর তাগিদ অনুভূত হওয়ায় ২০০২ সালে বিজেম অত্যাধুনিক শিক্ষা উপকরণ, প্রশিক্ষণ, গবেষণা এবং প্রকাশনার সুযোগ সৃষ্টির মাধ্যমে যাত্রা শুরু করে।

তবে প্রতিষ্ঠাকালে বিজেম এর নাম ছিল বাংলাদেশ ইনস্টিটিউট অব কমিউনিকেশন স্টাডিজ অ্যান্ড পাবলিক রিলেশন্স (বিআইসিএসপিআর); যা ২০০৭ সালে পরিবর্তিত হয়ে বর্তমান নাম ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেক্ট্রনিক মিডিয়া (বিজেম)’ নামে পরিচিতি লাভ করে। বেসরকারী পর্যায়ে বিজেমই বাংলাদেশের প্রথম মিডিয়া ইনস্টিটিউট এবং এটি সরকারী রেজিস্ট্রেশন প্রাপ্ত। প্রতিষ্ঠার পর থেকে এই প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের মানসম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে সরকারী ও বেসরকারী পর্যায়ে ভূয়সী প্রশংসা অর্জন করেছে। শিক্ষার্থীদের আস্থা ও বিশ্বাসই এর মূল শক্তি।

বিজেম প্রতিষ্ঠার উদ্দেশ্য:

মানসম্পন্ন শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, সনাতন মিডিয়া, নিউ মিডিয়া, সামাজিক মিডিয়া, গণযোগাযোগ, চলচ্চিত্র, সম্পাদনা ও প্রকাশনা, বিজ্ঞাপন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রভৃতি ক্ষেত্রে দক্ষ জনবল তৈরি করা।

গণযোগাযোগ, সাংবাদিকতা, গণমাধ্যম, চলচ্চিত্র, জনসংযোগ, বিজ্ঞাপন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রভৃতি সেক্টরে কর্ম সংস্থানের জন্য পুরুষদের পাশাপাশি নারীদের উদ্বুদ্ধ করা।

গণযোগাযোগ ও সাংবাদিকতার সকল শাখায় জার্নাল, গ্রন্থ, বুকলেট, ডাইরেক্টরী প্রভৃতি প্রকাশ করা এবং তথ্য প্রদান করা।

গণযোগাযোগ ও সাংবাদিকতার সকল শাখা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞাপনকলা, চলচ্চিত্র, প্রকাশনাসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে গবেষণা পরিচালনা করা।

গণমাধ্যমের প্রয়োজনীয়তা ও ভূমিকা, উন্নয়ন, গনতন্ত্রায়ন, মত প্রকাশের স্বাধীনতা প্রভৃতি বিষয়ে গণসচেতনতা সৃষ্টি এবং সাংবাদিক ও মিডিয়া কর্মীদের সমস্যা ও স্বার্থ নিয়ে সেমিনার, সিম্পোজিয়াম ও কর্মশালার আয়োজন করা।

গণযোগাযোগ, সাংবাদিকতা ও মিডিয়া বিষয়ক বিভিন্ন ইস্যুতে বিশেষজ্ঞের ভূমিকা পালন করা এবং পরামর্শক হিসাবে কাজ করা।

গণমাধ্যমে শিশুদের জন্য কর্ম সংস্থানের সুযোগ তৈরি এবং তাদের প্রতিভা বিকশিত করার জন্য বিভিন্ন প্রশিক্ষণ কোর্স ও কর্মশালার আয়োজন করা এবং তাদেরকে উদ্বুদ্ধ ও উৎসাহিত করা।

Obayedul-Qader
full-class-room

মিশনঃ

একটি অলাভজনক সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে গণযোগাযোগ, সাংবাদিকতা ও গণমাধ্যমের সকল শাখায় মানসম্পন্ন শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করা এবং মানবসম্পদ উন্নয়নে কাজ করা।

ভিশনঃ

বেসরকারী খাতে বিজেমকে আন্তর্জাতিক মানসম্পন্ন একটি পরিপূর্ণ সাংবাদিকতা তথা মিডিয়া ইনস্টিটিউট হিসেবে সুপ্রতিষ্ঠিত করা।

মিডিয়ায় বিজেম'র শিক্ষার্থীদের সাফল্য

টিভি সংবাদ উপস্থাপনা
টেলিভিশন সাংবাদিকতা
অন্যান্য
Scroll Up