Warning: Creating default object from empty value in /home/bijem/public_html/bangla/wp-content/themes/masterstudy/inc/redux-framework/redux-framework/inc/class.redux_filesystem.php on line 29
Basic Journalism Course | Media Institute

সাংবাদিকতার বেসিক বা বুনিয়াদি কোর্স

মানুষের মননশীল চিন্তাভাবনা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অভাবনীয় উৎকর্ষের পটভূমিতে আধুনিক সাংবাদিকতায় ব্যাপক পরিবর্তন সূচিত হয়েছে। সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন, ফিচার, নিবন্ধ, উপ-সম্পাদকীয় প্রভৃতি এখন পূর্বের যে কোন সময়ের চেয়ে অনেক বেশী বৈচিত্রমন্ডিত, তথ্যসমৃদ্ধ ও আকর্ষণীয়। পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও সাংবাদিকতার প্রতি তরুণ প্রজন্মের আগ্রহ এখন সবচেয়ে বেশী। আবার প্রবীণরাও অবসরে লিখতে চান। যাঁরা ইতোমধ্যে সাংবাদিকতা শুরু করেছেন অথবা ভবিষ্যতে সংবাদ মাধ্যমে লিখতে আগ্রহী কিংবা হতে চান সুপ্রতিষ্ঠিত খ্যাতিমান সাংবাদিক অথবা লেখক, মূলত তাঁদের জন্য বিজেম আয়োজন করেছে ‘সাংবাদিকতার বেসিক বা বুনিয়াদি কোর্স’। এই কোর্সটি খুলে দিতে পারে প্রতিভাবান নবীণ সাংবাদিক অথবা লেখালেখী করতে আগ্রহী সৃজনশীল ছাত্র-ছাত্রীদের জীবনের ক্যারিয়ার গঠনের নতুন সম্ভাবনার দ্বার। কোর্সটির মাধ্যমে একজন শিক্ষার্থী প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন সাংবাদিকতার সকল বিষয় বিশদভাবে হাতেকলমে জানতে ও শিখতে পারবেন।

কোর্সের উদ্দেশ্য ও লক্ষ্য :

  •    একজন সাংবাদিক ও লেখক হিসেবে ক্যারিয়ার গড়ে তুলতে সহায়তা করা।
  •    লেখালেখির ব্যাপারে প্রশিক্ষণার্থীকে দক্ষ ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলা।
  •   সংবাদপত্রসহ বিভিন্ন গণমাধ্যমে লেখালেখির মাধ্যমে সামাজিক দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করা।
  •    কর্মসংস্থানে সার্বিক সহযোগিতা দেয়াসহ তথ্য ও পরামর্শ প্রদান করা।
  •    খ্যাতিমান সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন ও পরিচয় করিয়ে দেয়া।

ভর্তির যোগ্যতা : কোর্স করতে আগ্রহী শিক্ষার্থীকে কমপক্ষে এইচ, এস, সি পাশ হতে হবে। যে কোন বিষয়ে অধ্যয়নরত অথবা উত্তীর্ণ যে কোন বয়সের নারী-পূরুষ যাঁরা ইতোমধ্যে সাংবাদিকতা- লেখালেখি করছেন অথবা লেখালেখি ও সাংবাদিকতা পেশার প্রতি আগ্রহী বাড়াতে চান নিজের দক্ষতা অথবা সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিতে চান, এমন সবার জন্য কোর্সটি উন্মুক্ত। কোন পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই।

আসন সংখ্যা : সর্বোচ্চ ২৫জন শিক্ষার্থীকে এই কোর্সে সুযোগ দেয়া হবে।

কোর্সের বৈশিষ্টাবলী-

      •    আধুনিক ও বাস্তবধর্মী পাঠ্যসূচি। প্রচুর ব্যবহারিক ক্লাস
      •    অত্যাধুনিক অডিও-ভিজ্যুয়াল ইকুইপমেন্ট এর ব্যবহার
      •    সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম
      •    ফ্রি লেকচার শীট এবং খাতা, কলমসহ অন্যান্য উপকরণ
      •    দক্ষ, অভিজ্ঞ ও খ্যাতিমান প্রশিক্ষক
      •    সাংবাদিকতা এবং লেখালেখির ব্যাপারে পরামর্শ প্রদান
      •    জব গাইড লাইন, সিভি’র ফরমেট ও সকল গণমাধ্যমের তথ্য প্রদান
      •    আনুষ্ঠানিকভাবে কোর্সের উদ্বোধন ও সনদ প্রদান।

বিজেম’র বিশেষত্ব: বিজেম সরকারী রেজিস্ট্রেশন প্রাপ্ত সাংবাদিকতা তথা গণমাধ্যম সংশ্লিষ্ট একটি বিশেষায়িত ইনস্টিটিউট। দীর্ঘ ১৫ বছর যাবৎ (প্রতিষ্ঠাকাল: ২০০২ ইং) এই প্রতিষ্ঠানটি গণযোগাযোগ, সাংবাদিকতা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ে বিশ্বস্ততা বজায় রেখে সুনামের সঙ্গে মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানে সর্বাধিক সফলতা অর্জন করেছে।

কোর্সের মেয়াদ: কোর্সটির ব্যাপ্তিকাল সর্বমোট ২ মাস।

ক্লাস হবে: সপ্তাহে ২দিন, প্রতি রবিবার ও মঙ্গলবার।

সময়: বিকেল ৩টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত (৩ ঘন্টা)। প্রতিদিন ২টি করে ক্লাস হবে।

পাঠ্যসূচি: সংবাদ, সংবাদের সূত্র, উৎস ও তথ্য সংগ্রহের কলা-কৌশল, সংবাদ ও ফিচার লেখা, সংবাদ ও ফিচার সম্পাদনা, সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ব্যবহারসহ অনেক বিষয়। তাত্ত্বিক ক্লাসের পাশাপাশি থাকবে প্রচুর ব্যবহারিক ক্লাস।

কোর্স ফি: কোর্স ফি মোট ৬,০০০ (ছয় হাজার) টাকা। কিস্তিতে পরিষোধযোগ্য। ভর্তি ফরম পূরণের সময় কোর্স ফি ও ছবি জমা দিতে হবে।

প্রশিক্ষক: কোর্সটি পরিচালনা করবেন দেশের জাতীয় সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন পত্রিকায় কর্মরত খ্যাতিমান সাংবাদিক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষকবৃন্দ।

প্রশিক্ষণ পদ্ধতি: মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে সাংবাদিকতা সংশ্লিষ্ট সকল বিষয় নিয়ে তাত্ত্বিক পাঠদানের পাশাপাশি ব্যবহারিক ক্লাসের উপর সর্বাধিক গুরুত্ব প্রদান করা হবে।

Scroll Up