Warning: "continue" targeting switch is equivalent to "break". Did you mean to use "continue 2"? in /home/bijem/public_html/bangla/wp-content/plugins/revslider/includes/operations.class.php on line 2734

Warning: "continue" targeting switch is equivalent to "break". Did you mean to use "continue 2"? in /home/bijem/public_html/bangla/wp-content/plugins/revslider/includes/operations.class.php on line 2738

Warning: "continue" targeting switch is equivalent to "break". Did you mean to use "continue 2"? in /home/bijem/public_html/bangla/wp-content/plugins/revslider/includes/output.class.php on line 3679

Warning: Creating default object from empty value in /home/bijem/public_html/bangla/wp-content/themes/masterstudy/inc/redux-framework/redux-framework/inc/class.redux_filesystem.php on line 29
Diploma in Journalism (Correspondence) | Media Institute

সাংবাদিকতায় ডিপ্লোমা (করেসপন্ডেন্স)

কেন এবং কাদের জন্য এই কোর্স : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অভাবনীয় উৎকর্ষের পটভূমিতে আধুনিক সাংবাদিকতা এবং সাংবাদিকতা শিক্ষায় ব্যাপক পরিবর্তন সূচিত হয়েছে। সারা বিশ্বে অনলাইনে উচ্চতর ডিগ্রি প্রদানসহ অসংখ্য প্রশিক্ষণ কোর্স এখন সম্পন্ন করা হচ্ছে। সাংবাদিকতার প্রতি সবচেয়ে বেশী আগ্রহ তরুণ প্রজন্মের। এছাড়া প্রবীণরাও লিখতে চান- শিখতে চান সাংবাদিকতা। যাঁরা ইতোমধ্যে সাংবাদিকতা শুরু করেছেন অথবা ভবিষ্যতে সংবাদ মাধ্যমে লিখতে চান বিরামহীনভাবে, হতে চান খ্যাতিমান সাংবাদিক-লেখক, মূলত তাঁদেরই জন্য বিজেম আয়োজন করেছে ‘সাংবাদিকতায় ডিপ্লোমা (করেসপন্ডেন্স)’ শীর্ষক কোর্স। বিশেষভাবে ডিজাইনকৃত এই প্রশিক্ষণ কোর্সটি বাংলাদেশসহ বিশ্বের যেকোন স্থান থেকে ঘরে বসেই করা যাবে। বিজেম-এ এর কোন আনুষ্ঠানিক ক্লাস করানো হবে না। বিগত চার বছর যাবৎ বাংলাদেশে একমাত্র বিজেম-ই এই কোর্সটি পরিচালনা করে আসছে। তা্ত্ত্বিক ও ব্যবহারিক ক্লাসে সমৃদ্ধ ব্যতিক্রমধর্মী এই কোর্সটি করে অনেক ছাত্র-ছাত্রী, শিক্ষিত বেকার ও নবীণ সাংবাদিকরা ইতোমধ্যে সাংবাদিকতা শুরু করেছেন। আপনি যদি লেখালেখী করতে আগ্রহী হন অথবা সাংবাদিকতায় গড়তে চান উজ্জ্বল ভবিষ্যৎ ; তাহলে ‘সাংবাদিকতায় ডিপ্লোমা (করেসপন্ডেন্স)’ (Diploma in Journalism) কোর্সটি করতে পারেন। এতে খুলে যেতে পারে জীবনের নতুন সম্ভাবনার দ্বার- গড়ে উঠতে পারে বর্ণিল ক্যারিয়ার।

কোর্সের উদ্দেশ্য ও লক্ষ্য :

    • একজন সাংবাদিক ও লেখক হিসেবে ক্যারিয়ার গড়ে তুলতে শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা প্রদান করা।
    • প্রতিবেদন ও ফিচারসহ বিভিন্ন বিষয়ে লেখালেখির ব্যাপারে শিক্ষার্থীদেরকে দক্ষ ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলা।
    • বিভিন্ন সংবাদপত্র ও অনলাইন পোর্টালে লেখালেখির মাধ্যমে খ্যাতিমান সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা।
    • সাংবাদিকতার ও লেখালেখির সাথে সংশ্লিষ্টদের দক্ষতার উন্নয়ন সাধন করা।
    • সর্বোপরি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মসংস্থানের ব্যবস্থা করা।

কোর্সের মেয়াদ: কোর্সটির ব্যাপ্তিকাল হবে সর্বমোট ১২ মাস অর্থাৎ ১ বছর। প্রতিমাসের ১০ তারিখের মধ্যে শিক্ষার্থীদেরকে অনলাইনে (ই-মেইল) বা তাদের ঠিকানায় ডাকযোগে অথবা কুরিয়ার সার্ভিসে লেকচার সীট অর্থাৎ কোর্স ম্যাটারিয়্যাল’স-এর বান্ডেলগুলো পাঠানো হবে। কোন শিক্ষার্থী মনে করলে হাতেহাতে অফিসে এসেও এগুলো সংগ্রহ করতে পারবেন। উল্লেখ্য যে, এই লেকচার সীটগুলো মানসম্পন্ন এবং সহজ সরল, প্রাঞ্জল ভাষায় লিখিত। নিয়মিত পড়াশোনা করলে শিক্ষার্থীরা সহজেই বুঝতে সক্ষম হবেন।

ভর্তির যোগ্যতা : যাঁরা ইতোমধ্যে সাংবাদিকতা- লেখালেখি করছেন অথবা লেখালেখি ও সাংবাদিকতায় আগ্রহী যে কেউ এই কোর্সটি করতে পারবেন। কোর্স করতে আগ্রহী শিক্ষার্থীকে কমপক্ষে এইচ এস সি পাশ হতে হবে। যে কোন বয়সের নারী-পুরুষ যারা সাংবাদিকতা ও লেখালেখির প্রতি আগ্রহী অথবা সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিতে চান, এমন সবার জন্য কোর্সটি উন্মুক্ত। কোন পূর্বঅভিজ্ঞতার প্রয়োজন নেই।

কোর্স কারিকুলাম : সংবাদ ও সাংবাদিকতা়, রিপোর্ট ও ফিচার লিখন, সম্পাদনা, প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন সাংবাদিকতার সকল বিষয়সমূহ এই কোর্সের অন্তর্ভূক্ত। তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি থাকবে ব্যবহারিক বিষয়।

কোর্স ফি ও প্রশিক্ষণ পদ্ধতি : কোর্স ফি মোট ৯৫০০ টাকা (নয় হাজার পাঁচশত টাকা)। কিস্তিতে পরিশোধযোগ্য। প্রতি মাসে ১টি বান্ডেল করে প্রথম ১০ মাসে লেকচার শিটের ১০টি বান্ডেল শিক্ষার্থীদের কাছে পাঠানো হবে। ১০ মাস বাসায় পড়াশোনার পর ১১তম মাস হলো চূড়ান্ত পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতির মাস। এ সময় তাদেরকে সরবরাহ করা হবে পরীক্ষার সম্ভাব্য প্রশ্নাবলী। ১২ তম মাসে বিজেম কার্যালয়ে সর্বমোট ৭’শ নম্বরের (লিখিত ৬৫০ নম্বর ও মৌখিক ৫০নম্বর) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে অনুষ্ঠানের মাধ্যমে সনদপত্র বিতরণ করা হবে।

বিজেম’র বিশেষত্ব: বিজেম সরকারী রেজিস্ট্রেশন প্রাপ্ত সাংবাদিকতা তথা গণমাধ্যম সংশ্লিষ্ট একটি বিশেষায়িত ইনস্টিটিউট। দীর্ঘ ১৫ বছর যাবৎ (প্রতিষ্ঠাকাল: ২০০২ ইং) এই প্রতিষ্ঠানটি গণযোগাযোগ, সাংবাদিকতা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ে বিশ্বস্ততা বজায় রেখে সুনামের সঙ্গে মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানে সর্বাধিক সফলতা অর্জন করেছে।

Scroll Up