Warning: Creating default object from empty value in /home/bijem/public_html/bangla/wp-content/themes/masterstudy/inc/redux-framework/redux-framework/inc/class.redux_filesystem.php on line 29
Press Release Writing and photo editing | Media Institute

প্রেস রিলিজ লিখন ও ছবি সম্পাদনা কৌশল

মিডিয়া কাভারেজের জন্য প্রয়োজন প্রেস রিলিজ বা সংবাদ বিজ্ঞপ্তি লিখন এবং সুসম্পাদিত সুন্দর ছবি। আরও দরকার মিডিয়ার সংগে কার্যকর যোগাযোগ বা সম্পর্ক। মিডিয়ায় প্রেস রিলিজ বা ছবি পাঠালেই হবে না -সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানতে হবে কিভাবে একটি প্রেস রিলিজ সুন্দরভাবে রিপোর্টের মত করে লিখতে হয়। আরো জানা দরকার সংবাদ কি, সংবাদের সংজ্ঞা, সংবাদের উপাদান, সংবাদ মূল্য ও সংবাদ চেতনা, ভাষার প্রয়োগ, বানানরীতি, ব্যাকরণসহ অন্যান্য বহু বিষয়। অপরদিকে ফটো সম্পাদনা মিডিয়া কাভারেজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আধুনিককালে শুধু স্থিরচিত্রের উপরই কাভারেজ নির্ভরশীল নয়-ভিডিও রিলিজও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ক্রমাগত। মিডিয়া কাভারেজের সাথে সম্পৃক্ত সকল বিষয় নিয়ে বিজেম এর কোর্স “প্রেস রিলিজ লিখন ও ছবি সম্পাদনা কৌশল”।

বিজেম’র বিশেষত্ব: বিজেম সরকারী রেজিস্ট্রেশন প্রাপ্ত সাংবাদিকতা তথা গণমাধ্যম সংশ্লিষ্ট একটি বিশেষায়িত ইনস্টিটিউট। দীর্ঘ ১৫ বছর যাবৎ (প্রতিষ্ঠাকাল: ২০০২ ইং) এই প্রতিষ্ঠানটি গণযোগাযোগ, সাংবাদিকতা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ে বিশ্বস্ততা বজায় রেখে সুনামের সঙ্গে মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানে সর্বাধিক সফলতা অর্জন করেছে।

অন্যান্য সুবিধা : খাতা, কলম, আপ্যায়নসহ সকল কোর্স মেটেরিয়াল ফ্রী।

কোর্সের মেয়াদ: ৫ দিন।

শিক্ষাগত যোগ্যতা : ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী নারী-পুরুষ (যে কোন বিষয়)।

ক্লাস হবে : রবিবার হতে বৃহস্পতিবার।

সময় : বিকেল ৩টা হতে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট পর্যন্ত।

মোট প্রশিক্ষণ সময় : ২০ ঘন্টা।

পাঠ্যসূচি : তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয় সমূহ এবং বিশেষজ্ঞদের প্রণীত পাঠ্যসূচি।

ভর্তির যোগ্যতা : বিভিন্ন প্রতিষ্ঠানের জনসংযোগ/ মিডিয়া/ যোগাযোগ বিভাগে কর্মরত অফিসার অথবা যারা এসব বিভাগে কাজ করতে আগ্রহী, তাদের জন্য কোর্সটি গুরুত্বপূর্ণ।

প্রশিক্ষক : বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সিনিয়র শিক্ষকসহ প্রিন্ট মিডিয়ায় কর্মরত খ্যাতিমান সাংবাদিক ও ফটো সাংবাদিকবৃন্দ।

কোর্স ফি : ইন্সটিটিউশনাল ৬,০০০ (ছয় হাজার) টাকা, ব্যক্তিগত ৫০০০ (পাঁচ হাজার) টাকা। কিস্তিতে পরিশোধযোগ্য।

Scroll Up