Warning: Creating default object from empty value in /home/bijem/public_html/bangla/wp-content/themes/masterstudy/inc/redux-framework/redux-framework/inc/class.redux_filesystem.php on line 29
TV camera operations | Media Institute

টিভি ক্যামেরা পরিচালনা

video-camera

টেলিভিশন ক্যামেরা বা ভিডিও ক্যামেরার ব্যবহার এখন সর্বদেশে সর্বস্থানে। মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গী এখন ভিডিও ক্যামেরা। ছবির প্রতি মানুষের আকর্ষণ সহজাত। তবে স্থির চিত্রের চাইতে চলমান চিত্রের (ভিডিও) প্রতি তাদের দূর্বলতা সবচাইতে বেশি। দক্ষ ভিডিও ক্যামেরাম্যানের চাহিদা এখন সব চ্যানেলের বার্তা ও অনুষ্ঠান বিভাগে যেমন, তেমনই নাটক, সিনেমা, ম্যাগাজিন অনুষ্ঠান ও মিউজিক ভিডিও নির্মাতাদের কাছে। ক্যামেরাম্যানদের সম্মান, মর্যাদা, বেতন বা আয় সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। ক্যামেরা পরিচালনায় দক্ষ ব্যক্তির কদর সর্বত্র। ক্যামেরা পরিচালনা জানা থাকলে কারো বেকার হয়ে বসে থাকার সামান্যতম কারণও নেই। এসব দিক বিবেচনা করে এবং মিডিয়ার জন্য দক্ষ মানবসম্পদ তৈরীর লক্ষ্যে বিজেম’র কোর্স ‘টিভি ক্যামেরা পরিচালনা’ বা TV Camera Operations ।

কর্মসংস্থান: কর্মসংস্থানে একটি পরিপূর্ণ গাইড লাইন ও সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। থাকবে চাকুরীর সম্ভাবনা, সিভির ফরমেট, আবেদনের ফরমেট, ছবির ফরমেটসহ প্রয়োজনীয তথ্য ও পরামর্শ।

বিজেম’র বিশেষত্ব: বিজেম সরকারী রেজিস্ট্রেশন প্রাপ্ত সাংবাদিকতা তথা গণমাধ্যম সংশ্লিষ্ট একটি বিশেষায়িত ইনস্টিটিউট। দীর্ঘ ১৫ বছর যাবৎ (প্রতিষ্ঠাকাল: ২০০২ ইং) এই প্রতিষ্ঠানটি গণযোগাযোগ, সাংবাদিকতা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ে বিশ্বস্ততা বজায় রেখে সুনামের সঙ্গে মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানে সর্বাধিক সফলতা অর্জন করেছে।

প্রযুক্তিগত সুবিধা: মাল্টিমিডিয়া প্রজেক্টর, প্রফেসনাল টিভি ক্যামেরা, সর্বাধুনিক এডিটিং প্যানেল, স্টিল ক্যামেরা, ল্যাপটপ, কম্পিটার, সাউন্ড সিস্টেমসহ আরো আধুনিক উপকরণ।

অন্যান্য সুবিধা: খাতা-কলম ও ফ্রি লেকচার শীট , আপ্যায়ন, শীতাতপ নিয়ন্ত্রিত প্রশিক্ষণ কক্ষ, ফ্রি ওয়াই-ফাই জোন প্রভৃতি। কোর্স শেষে শিক্ষার্থীরা বিজেম-এ ফ্রি প্র্যাকটিসের সুবিধা পেয়ে থাকেন।

সনদপত্র: কোর্স শেষে শিক্ষার্থীদেরকে আনুষ্ঠানিকভাবে সনদপত্র প্রদান করা হয়।

কোর্সের মেয়াদ: মোট ৩ মাস।

ক্লাস হবে: সপ্তাহে ২ দিন, প্রতি শুক্রবার ও শনিবার।

সময়: সকাল ১০টা হতে ১টা পর্যন্ত।

মোট প্রশিক্ষণ সময়: ৪০ ঘন্টা।

পাঠ্যসূচি: ক্যামেরা হ্যান্ডলিং, সফটওয়্যার ও হার্ডওয়্যার, ক্যামেরা এ্যাংগেল, জুমিং, ফাইন টিউনিং, ফ্রেমিং, ওয়ার্কিং উইথ সাউন্ড, লাইট ইফেক্টসহ ক্যামেরা পরিচালনার সকল বিষয়। তাত্ত্বিক ক্লাসের পাশাপাশি থাকবে প্রচুর ব্যবহারিক ক্লাস (ইনডোর ও আউটডোর)।

প্রশিক্ষক: টেলিভিশনে কর্মরত দক্ষ ও অভিজ্ঞ ক্যামেরাম্যান দ্বারা কোর্সটি পরিচালিত হবে এবং শিক্ষার্থীদেরকে দক্ষ করে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় সকল সহযোগিতা প্রদান করা হবে।

কোর্স ফি: সর্বমোট ৯,৫০০ (নয় হাজার পাঁচশত) টাকা। কিস্তিতে পরিশোধযোগ্য।

আসন সংখ্যা: সর্বোচ্চ ১৫জন।

Scroll Up